মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

ভারতপ্রেম জাগাতে জম্মু-কাশ্মিরের সব স্কুলে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক

ভারতপ্রেম জাগাতে জম্মু-কাশ্মিরের সব স্কুলে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক

স্বদেশ ডেস্ক:

এবার থেকে জম্মু-কাশ্মিরের সব স্কুলে মর্নিং অ্যাসেম্বলিতে ভারতের জাতীয় সঙ্গীত গাওয়াটা বাধ্যতামূলক করা হয়েছে।

গত বুধবার এই নির্দেশিকা দিয়েছে জম্মু-কাশ্মিরের উপরাজ্যপাল। ওই কেন্দ্রশাসিত অঞ্চলের সব স্কুলকেই কড়াভাবে নির্দেশ পালন করার কথা বলা হয়েছে।

কাশ্মির প্রশাসন মনে করছে, বেশকিছু স্কুল মর্নিং অ্যাসেম্বলিতে জাতীয় সঙ্গীত গাওয়ার ব্যাপারে উদাসীন।

বুধবার এক বিবৃতিতে স্কুলগুলোকে মোট ১৬ দফা নির্দেশিকা দিয়েছে কাশ্মির প্রশাসন। যার মধ্যে প্রধান হলো, জাতীয় সঙ্গীতের মাধ্যমে মর্নিং অ্যাসেম্বলি শুরু করা।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দিন শুরু করা এবং শিক্ষার্থীদের মধ্যে একতা ও শৃঙ্খলাবোধ গড়ে তোলার ক্ষেত্রে স্কুল ব্যবস্থায় মর্নিং অ্যাসেম্বলির মতো একটি রীতির গুরুত্ব অপরিসীম।

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা কেড়ে নেয়া হয়। তার আগে কাশ্মিরের নিজস্ব পতাকা এবং রাজ্য সঙ্গীত ছিল। বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল এবং কাশ্মির ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণার পর সেগুলো বিলুপ্ত হয়। বস্তুত তারপর থেকেই কাশ্মিরের স্কুলগুলোতে মর্নিং অ্যাসেম্বলিতে ভারতের জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক। এমন নয় যে জম্মু-কাশ্মিরের স্কুলে জাতীয় সঙ্গীত গাওয়া হয় না। ভারতীয় প্রশাসনের নজরে এসেছে যে- অনেক স্কুল এই ব্যাপারে যথেষ্ট উদ্যোগী নয়। সম্ভবত সে কারণেই স্কুলগুলোকে আরো একবার নিজেদের কর্তব্য মনে করিয়ে দিয়েছে প্রশাসন।

বিশেষ মর্যাদা বাতিলের পর থেকেই কাশ্মিরের প্রশাসন কেন্দ্রের হাতে। মোদি সরকারের প্রতিনিধি হিসেবে এই মুহূর্তে কাশ্মির চালাচ্ছেন উপরাজ্যপাল মনোজ সিনহা। তিনিই জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন। শিক্ষার্থীদের মধ্যে দেশাত্মবোধ জাগ্রত করতেই এই সিদ্ধান্ত।

সূত্র : সংবাদ প্রতিদিন

 

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877